ibtvusa@gmail.com

917-517-9777

ফাস্ট ফুডকে বিলাসী খাদ্য হিসেবে দেখছেন ৮০ ভাগ আমেরিকান

ফাস্ট ফুডকে বিলাসী খাদ্য হিসেবে দেখছেন ৮০ ভাগ আমেরিকান

আইবিটিভি নিউজ ডেস্ক     

 

এক সময় দ্রুত এবং সুলভ মূল্যের খাবার হিসেবে দেখা হতো ফাস্ট ফুডকে। কিন্তু এখন এটিকে বিলাসী খাদ্য হিসেবে দেখা শুরু করেছেন অনেক আমেরিকান। লেন্ডিংট্রি এর একটি নতুন জরিপে এমন চিত্র উঠে এসেছে।

 

প্রায় দুই হাজারের বেশি প্রাপ্ত বয়স্ক আমেরিকানকে প্রশ্ন করা হয়েছিলো-কতবার তারা ফাস্ট ফুড খান বা এ নিয়ে কী ভাবছেন।

 

প্রতি ১০ জনের ৮ জন জানান, ফাস্ট ফুডকে তারা বিলাসী খাদ্য হিসেবে দেখছেন তারা। ৬২ শতাংশ জানান, তারা আগের চেয়ে অনেক কম খান ফাস্ট ফুড। কারণ হিসেবে খাদ্যটির দাম বেড়ে যাওয়ার কথা বলেছেন তারা।

 

তবে এর পেছনে সামাজিক-অর্থনৈতিক বিষয়ও রয়েছে। যাদের ওপর জরিপ পরিচালনা করা হয়েছে তাদের অর্ধেক বলছেন, আর্থিক টানাপোড়েনের কারণে ফাস্ট ফুডকে তারা বিলাসী হিসেবে দেখছেন।

 

বছরে যাদের আয় ৩০ হাজার ডলারের কম তারাই ফাস্ট ফুডকে বিলাসী হিসেবে দেখছেন বেশি। কিশোর সন্তানদের ৫৮ শতাংশ মা-বাবা এবং ৫৩ শতাংশ নারী ফাস্ট ফুডকে লাক্সারি আইটেম হিসেবে দেখছেন।

 

স্থানভেদে  ম্যাকডোনাল্ডস, ট্যাকো বেলসহ বড় রেস্টুরেন্ট চেইনগুলোতে ফাস্ট ফুডের দাম ভিন্ন রকম হয়ে থাকে। কিন্তু সবখানেই খাদ্যের দাম বেড়েছে। অনেক ক্ষেত্রে তা মুদ্রাস্ফীতিকে ছাড়িয়ে গেছে।

 

ফাইন্যান্সবাজ অনুসারে, ২০১৪ সাল থেকে গড়ে মেনুর তালিকার মূল্য বেড়েছে ৩৯ শতাংশ থেকে ১০০ শতাংশ পর্যন্ত। যেখানে মুদ্রাস্ফীতি বেড়েছে ৩১ শতাংশ।

 

এর মধ্যে ২০১৪ সাল থেকে ম্যাকডোনাল্ডসের মেনুর দাম বেড়েছে দ্বিগুন। পপেয়িস এর মূল্য বেড়েছে ৮৬ শতাংশ। ট্যাকো বেলের খাদ্যের দাম বেড়েছে ৮১ শতাংশ। সাবওয়ে এবং স্টারবাকসের দা বেড়েছে ৩৯ শতাংশ।

 

ক্যালিফোর্নিয়া এবং নিউইয়রর্কে অনেক ফ্যাঞ্চাজি জানিয়েছে, নতুন স্টেট আইনের কারণে তারা খাদ্যের মূল্য বাড়াতে বাধ্য হয়েছে। কর্মীদের ন্যুনতম প্রতি ঘণ্টায় ১৬ ডলার থেকে ২০ ডলার বেতন দিতে হচ্ছে।

 

এদিকে, দাম বেড়ে যাওয়ার কারণে বিক্রিও কমেছে ফুড চেইনগুলোর। সম্প্রতি ইউএস মেনুস এর সঙ্গে ৫ ডলারের ভ্যালু মিল সংযোজন করেছে ম্যাকডোনাল্ডস। আর ওয়েন্ডিস ৩ ডলারের ব্রেকফাস্ট মিল ডিল সংযোজন করেছে।