ibtvusa@gmail.com

917-517-9777

সম্মাননা দিয়ে চমকে দিলেন প্রেসিডেন্ট বাইডেন

সম্মাননা দিয়ে চমকে দিলেন প্রেসিডেন্ট বাইডেন

আইবিটিভি নিউজ ডেস্ক     

এবার আমেরিকার সর্বোচ্চ বেসামরিক সম্মাননা প্রেসিডেনশিয়াল মেডেল অব ফ্রিডম পেলেন ১৯ ব্যক্তিত্ব। এ তালিকায় রয়েছেন সাবেক স্পিকার ন্যান্সি পেলোসি, সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোর, নিউইয়র্ক সিটির সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গও, অস্কার জয়ী অভিনেত্রী মিশেল ইয়োহর মতো ব্যক্তিরা। ১৯ জন বিশেষ ব্যক্তিত্বকে দেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা প্রেসিডেন্সিয়াল মেডেল অফ ফ্রিডম পদকে ভূষিত করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার প্রেসিডেনশিয়াল মেডেল অফ ফ্রিডম প্রাপ্তদের মধ্যে রয়েছেন রাজনৈতিক ব্যক্তিত্ব ন্যান্সি পেলোসি ও জিম ক্লাইবার্ন, অধিকার কর্মী ওপাল লি ও জুডি শেফার্ড, অলিম্পিক সাঁতারু কেটি লেডেকি ও অস্কার বিজয়ী অভিনেত্রী মিশেল ইয়োহর মতো ব্যক্তিরা। হোয়াইট হাইজের ইস্ট রুমে অনুষ্ঠিত হওয়া সম্মাননা অনুষ্ঠানের শুরুতে প্রেসিডেন্ট বাইডেন এটিকে তার প্রিয় ইভেন্টগুলোর মধ্যে একটি হিসেবে অভিহিত করেন। প্রেসিডন্ট বলেন, ১৯ জন অসাধারণ নাগরিককে সর্বোচ্চ সম্মাননা পদকে ভূষিত করেছেন যাদের নিরলস কৌতূহল, উদ্ভাবনশীলতা ও বিচক্ষণতা সুন্দর আগামীর জন্য সবাইকে আশাবাদী করেছে।

 

প্রেসিডেন্ট বাইডেন ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল আক্রমণের সময় হাউজের প্রথম নারী স্পিকার হিসেবে তিন বছর দায়িত্ব পালন করা পেলোসির আইন প্রণয়নে দক্ষতা ও তার নেতৃত্বের প্রশংসা করে বলেন, তিনি ইতিহাসে হাউয অফ রিপ্রেজেন্টেটিভের সেরা স্পিকার হিসেবে স্মরণীয় হয়ে থাকবেন। প্রেসিডেন্ট ২০২০ সালে তার প্রচারাভিযানের সময় সহায়তার ক্ষেত্রে ক্লাইবার্নে গুরুত্বপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করেন। ক্রীড়া ব্যক্তিত্ব কেটি লেডেকি সম্পর্কে কথা বলার সময় প্রেসিডেন্ট তার ১০টি অলিম্পিক পদক অর্জনের কথা উল্লেখ করেন এবং ২৭ বছর বয়সে আসন্ন প্যারিস অলিম্পকসে তার অংশগ্রহণের কথা উল্লেখ করেন।

প্রথম এশিয়ান নারী হিসেব এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস সিনেমার জন্য অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেন মিশেল ইয়োহ। অ্যামেরিকান সংস্কৃতিকে সমৃদ্ধ ও উন্নত করতে প্রচলিত ধারণা ভেঙে এগিয়ে যাওয়ার জন্য তার প্রশংসা করেন প্রেসিডেন্ট।

 

এছাড়া সম্মানিত করা হয়েছে কিংয়ের বক্তৃতা লেখক ক্লারেন্স বি জোনস যিনি ‘আই হ্যাভ এ ড্রিম’ বক্তৃতা লিখতে সাহায্য করেছেন। মরণোত্তর পদক দেয়া হয়েছে তিনজন ব্যক্তিকে। তাদের মধ্যে রয়েছেন, ১৯৬৩ সালে শ্বেতাঙ্গ আধিপত্যবাদীর হাতে নিহত দ্বিতীয় বিশ্বযুদ্ধের সেনা ও অধিকার কর্মী মেডগার উইলি এভার্স। প্রথম নেটিভ অ্যামেরিকান অলিম্পিক স্বর্ণপদক জয়ী জেমস ফ্রান্সিস থর্প এবং ইউএস সেনেটর ও অ্যাডভোকেট ফ্র্যাঙ্ক লাউটেনবার্গ।

এছাড়া নিউইয়র্ক সিটির সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গও এ সম্মান পেয়েছেন। ব্লুমবার্গকে বন্দুক সহিংসতা ও জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করার জন্য এবং ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের সন্ত্রাসী হামলা পরবর্তী পুনর্নির্মাণে সহায়তার স্বীকৃতি স্বরূপ সম্মাননা দেয়া হয়েছে। সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের থাকাকালীন ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনকারী অ্যাল গোরকেও সম্মাননা দেয়া হয়।

অন্যান্য পদক প্রাপ্তরা হলেন হোমবয় ইন্ডাস্ট্রিজের প্রতিষ্ঠাতা ফ্রান্সিস বয়েল, সাংবাদিক ও টেলিভিশন হোস্ট ফিল ডনাহিউ, সাবেক স্টেট সেক্রেটারি জন কেরি, সাবেক সেনেটর এলিজাবেথ ডয়েল এলেন ওচোয়া, মহাকাশে প্রথম হিস্পানিক নারী ও নাসার জনসন স্পেস সেন্টারের দ্বিতীয় নারী পরিচালক এস্ট্রোনমার জেন রিগবি এবং ইউনাইটেড ফার্ম ওয়ার্কার্সের প্রেসিডেন্ট তেরেসা রোমেরো।