news.ibtvusa@gmail.com

917-517-9777

বিশ্বের বিরল গোলাপী হীরা নিলামে বিক্রি

বিশ্বের বিরল গোলাপী হীরা নিলামে বিক্রি

আইবিটিভি ইউএসএ নিউজ ডেস্ক     

হংকংয়ে নিলামে উঠলো বিশ্বের সবচেয়ে বিরল গোলাপী হীরা। শুক্রবার এটি নিলামে ৫৮ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছে। কিনেছেন ফ্লোরিডার বোকা রেটনের বেনামী এক বাসিন্দা। ১১ দশমিক এক পাঁচ ক্যারেটের কুশন আকৃতির এই হীরার নাম উইলিয়াম-সন পিংক স্টার। এটি মিলেছে তানজানিয়ার মুয়াদুই খনি থেকে। নিলামকারী প্রতিষ্ঠান সথেবিজের দাবি, বিশ্বের প্রাচীনতম খনিটি গোলাপী হীরা উৎপাদনের জন্য বিখ্যাত।

এই সেই বিরল গোলাপি হীরা। যা বিক্রি হলো রেকর্ড দামে। পিংক ডায়মন্ড সচরাচর দেখা যায় না। বিশ্ববাজারে গোলাপী রঙের হীরার চাহিদা ও দাম—দুটিই বেশি। নিলামে তোলা এবারের হীরাটি আকারে বেশ বড়।

হংকংয়ে নিলামে গোলাপি রঙের হীরাটি বিক্রি হয়েছে ৫৮ মিলিয়ন ইউএস ডলারে। বিরল এই হীরা নিলামে তুলেছে সথবি’স। ১১ দশমিক এক পাঁচ ক্যারেটের এই হীরার নাম উইলিয়ামসন পিঙ্ক স্টার।

শুক্রবার হীরাটি নিলামে তোলা হয়। নিলামকারী প্রতিষ্ঠানটি জানায়, এ পর্যন্ত নিলামে বিক্রি হওয়া দ্বিতীয় সর্বোচ্চ দামি হীরা এটি।

নিলামে বিরল এই গোলাপি হীরাটি কিনেছেন অ্যামেরিকার ফ্লোরিডার বোকা রেটনের এক বাসিন্দা। তবে তিনি নাম-পরিচয় প্রকাশ করেননি।

সথবি’স জানায়, হীরা নিলামের ইতিহাসে এটি দ্বিতীয় বৃহত্তম গোলাপি রঙের হীরা।

এর আগে ২০১৭ সালে একটি গোলাপি হীরা সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছিল। হংকংয়ের নিলামে সিটিএফ পিঙ্ক স্টার নামের হীরাটির দাম উঠেছিল ৭১ মিলিয়ন ইউএস ডলার।

সর্বশেষ নিলামের বিষয়ে বিশ্বের রত্ন–পাথর বিক্রয়কারী প্রতিষ্ঠানগুলো বলছে, নিলামে এত দামে গোলাপি হীরাটি বিক্রির ঘটনা চমকপ্রদ। এটি প্রমাণ করে, বিরল ও উন্নত মানের রত্ন–পাথরের চাহিদা ফুরিয়ে যায়নি। এখনো রেকর্ড দামে তা বিক্রি হতে পারে।