ibtvusa@gmail.com

917-517-9777

নিকি হ্যালিই কী ট্রাম্পের রানিংমেইট হচ্ছেন

নিকি হ্যালিই কী ট্রাম্পের রানিংমেইট হচ্ছেন

আইবিটিভি নিউজ ডেস্ক     

এগিয়ে আসছে প্রেসিডেন্ট নির্বাচন। রিপাবলিকান পার্টিতে ডনাল্ড ট্রাম্পের রানিং মেইট কে হবে তা নিয়ে চলছে নানা জল্পনা। প্রাইমারিতে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী থাকা নিকি হ্যালিকেই বেছে নিতে চাইছেন রিপাবলিকান প্রচার শিবির। জাতিসংঘের সাবেক মার্কিন রাষ্ট্রদূত এবং সাবেক গভর্নর নিকি হ্যালিকে রানিংমেইট করবেন কিনা-সেটা এখন নির্ভর করছে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের ওপর। আমেরিকায় এবারের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে প্রার্থী হওয়ার দৌড়ে ডনাল্ড ট্রাম্পের সামনে সবচেয়ে শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছিলেন নিকি হ্যালি।জো বাইডেনের বিরুদ্ধে নির্বাচনী লড়াইয়ে এবার তাকেই রানিংমেইট করার কথা বিবেচনা করছে ট্রাম্পের প্রচার শিবির।

অনলাইন ভিত্তিক সংবাদ মাধ্যম অ্যাক্সিওস নাম প্রকাশ না করার শর্তে এ বিষয়ে জানেন এমন ব্যক্তিদের বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়, হ্যালি তাকে নির্বাচনে জয়লাভ করতে সহায়তা করবেন এমনটা যদি ট্রাম্পকে বোঝানো সম্ভব হয় তবেই ট্রাম্প হয়তো রানিংমেইট হিসেবে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক এই দূতকে বেছে নেবেন। সেই সঙ্গে ট্রাম্প চাইবেন, যদি তিনি নির্বাচনে হেরে যান তবে হ্যালি তাকে কারগারে যাওয়া এড়িয়ে যেতেও সাহায্য করবেন।

ট্রাম্পের বিরুদ্ধে বেশ কয়েকটি ফৌজদারি মামলা চলছে। যেগুলোতে দোষীসাব্যস্ত হলে তার কারাদণ্ড হতে পারে। হতে পারে মিলিয়ন ডলারের আর্থিক জরিমানাও। সাউথ ক্যারোলাইনার সাবেক গভর্নর নিকি হ্যালি এ বছরের শুরুতে প্রাইমারি ও ককাসগুলোতে ট্রাম্পের কাছ থেকে অনেকটা পিছিয়ে যাওয়ার কারণে মার্চে নিজের প্রার্থিতা প্রত্যাহার করে নেন। তখন তিনি বলেছিলেন, ট্রাম্পই খুব সম্ভবত রিপাবলিকান পার্টির প্রার্থী হবেন-যার কাছে তিনি বার বার পিছিয়ে যাচ্ছেন।

তবে নিজে সরে গেলেও সে সময় তিনি ট্রাম্পকে সমর্থন জানাননি। নিকি হ্যালিকে রানিংমেইট করা না হলে তার সমর্থকরা এবার ট্রাম্পকে ভোট নাও দিতে পারেন। সে আশঙ্কা থেকেই নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে নিকি হ্যালিকে ট্রাম্পের রানিংমেইট করার কথা বিবেচনা করছে রিপাবলিকান প্রচার শিবির।