ibtvusa@gmail.com

917-517-9777

প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে বাইডেনকে টেক্কা দিলেন ট্রাম্প

প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে বাইডেনকে টেক্কা দিলেন ট্রাম্প

আইবিটিভি নিউজ ডেস্ক     

চলতি বছরের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট হবে। নির্বাচন সামনে রেখে দুই দল রিপাবলিকান ও ডেমোক্র্যাট জোর প্রচার-প্রচারণায় নেমেছে। তবে বর্তমানে রাজনীতির মাঠে প্রেসিডেন্ট জো বাইডেনের চেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুধু তাই নয়, অধিকাংশ মার্কিন ভোটার মনে করেন, প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের আমল ছিল সফলতায় ভরা। আর বাইডেনের আমল ব্যর্থতায় ঠাসা।

এসএসআরএসসের মাধ্যমে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের করা এক নতুন জরিপে এমন তথ্য উঠে এসেছে।জরিপ অনুযায়ী, ৫৫ শতাংশ আমেরিকান ভোটার প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পকে সফল মনে করেন। আর ৪৪ শতাংশ মনে করে ট্রাম্প ব্যর্থ। যদিও ২০২১ সালে ক্ষমতা ছাড়ার পর পর এক জরিপে ট্রাম্পকে ৫৫ শতাংশ মার্কিনি ব্যর্থ বলেছিলেন। ফলে এবারের জরিপে বেশ খানিকটা উন্নতি হয়েছে তার।

অন্যদিকে এখন পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে বাইডেন যে দায়িত্ব পালন করেছেন তাতে ৬১ শতাংশ মার্কিন নাগরিক মনে করেন একজন প্রেসিডেন্ট হিসেবে তিনি ব্যর্থ হয়েছেন। আর ৩৯ শতাংশ মানুষ বলছেন, তিনি সফল। ২০২২ সালে প্রেসিডেন্ট হিসেবে এক বছর পূর্তি হয় বাইডেনের। সে সময় করা এক জরিপে ৫৭ শতাংশ আমেরিকান বলেছিলেন, বাইডেন সফল। আর ৪১ শতাংশ মানুষ তাকে ব্যর্থ বলেছিলেন। ফলে নতুন জরিপে দুই দিক থেকেই অবনতি হয়েছে বাইডেনের। সিএনএনের জরিপে রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রার্থী ট্রাম্পের জন্য আরও সুখবর রয়েছে। ট্রাম্পের পেছনে আরও ঐক্যবদ্ধ হয়েছেন রিপাবলিকান ভোটাররা। তারই প্রমাণ মেলে এই জরিপে।

সামগ্রিকভাবে ৯২ রিপাবলিকান ভোটার মনে করেন প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের আমল সফলতায় ভরা। অন্যদিকে ৭৩ শতাংশ ডেমোক্র্যাট ভোটার মনে করেন, বাইডেনের আমল সফল। এ ছাড়া স্বতন্ত্র ভোটারদের মধ্যে ৫১ শতাংশ বলছেন, ট্রাম্প সফল এবং মাত্র ৩৭ শতাংশ বলছেন বাইডেন সফল। আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট অনুষ্ঠিত হবে। এবারের নির্বাচনেও বিশ্ববাসী ট্রাম্প-বাইডেন দ্বৈরথ দেখবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।