ibtvusa@gmail.com

917-517-9777

গদি হারাবেন মোদি; বিরোধীদের তুমুল প্রচারণা

গদি হারাবেন মোদি; বিরোধীদের তুমুল প্রচারণা

আইবিটিভি নিউজ ডেস্ক     

কে হবেন ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী, এমন বিতর্কে উত্তপ্ত দেশটির রাজনীতি। বিরোধী দল কংগ্রেস ৫০টি আসনও পাবে না উল্লেখ করে, চারশ'র বেশি আসন পেয়ে আবারো মসনদে বসার আশা প্রকাশ করেছে বিজেপি নেতা নরেন্দ্র মোদি। তবে বিজেপি দুইশ' ২০ থেকে ৩০টি আসন পেলেও সরকার গঠন করতে পারবে না বলে মন্তব্য করেছেন আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল। অন্যদিকে মোদিকে কোটিপতিদের পুতুল রাজা বলে কটাক্ষ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। গেল লোকসভা এবং বিধানসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে দফায় দফায় সমাবেশ প্রচারণা চালিয়েও মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেকে দমাতে পারেনি কেন্দ্রের ক্ষমতাসীন বিজেপি।

 

চলমান লোকসভা নির্বাচনে মমতার বিরুদ্ধে আরো জনমত গড়তে পশ্চিমবঙ্গে চারটি জনসভায় অংশ নেন প্রধনমন্ত্রী নরেন্দ্র মোদি। এবারের নির্বাচনে তার দল ৪শ'রও বেশি আসন পাবে বলে আশা প্রকাশ করেন তিনি। কংগ্রেস ৫০টি আসনও পাবে না বলে মন্তব্য করেন মোদি। কথার বাক্যে ঘায়েল করেন তৃণমূলসহ বিরেোধী জোট ইন্ডিয়াকে।

বলেন, তোষণের রাজনীতিতে তৃণমূল এবং কংগ্রেস পাল্লা দিচ্ছে। কংগ্রেসের শাহজাদা দেশে সকলের সম্পত্তি পরখ করতে চান। এ সব লোককে পার্লামেন্টে পাঠানো উচিত। তাদের জমানত জব্দ করা উচিত। দাবি করেন, এবারের নির্বাচনে রাহুল গান্ধীর বয়সের চেয়ে কম আসন পাবে কংগ্রেস। তবে দুর্নীতির বিরুদ্ধে আন্দোলন করে সাড়া জাগানো দল আম আদমি পার্টির প্রধান এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেছেন, বিজেপি ২শ' ২০ থেকে ৩০টি আসন পেলেও সরকার গঠন করতে পারবে না।

 

জামিনে মুক্তি পাওয়া কেজরিওয়াল বলেন, হরিয়ানা, রাজস্থান, কর্নাটক, দিল্লি, বিহার, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড এবং উত্তরপ্রদেশে বিজেপির আসন কমবে। ৪ঠা জুন মোদির সরকার গঠন হচ্ছে না। সরকার গড়বে ইন্ডিয়া জোট, আম আদমি পার্টি সেই সরকারের শরিক হবে।

অন্যদিকে একের পর এক নির্বাচনী জনসভায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধূনো করছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। কিছুতেই মোদি আর ক্ষমতায় আসতে পারবে না বলে দাবি তার।

কংগ্রেস নেতা বলেন, মোদী তো প্রধানমন্ত্রী নন, উনি রাজা। মন্ত্রিসভা, পার্লামেন্ট, সংবিধানের সঙ্গে তার কোনও সম্পর্ক নেই। দুই-তিন জন কোটিপতি, যাঁদের হাতে আসল ক্ষমতা। মোদি পুতুল রাজা, যাঁর সুতো ধরা আছে টেম্পোওয়ালা কোটিপতিদের হাতে।

সোমবার লোকসভা নির্বাচনের ৪র্থ দফায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। পশ্চিমবঙ্গের ৮, অন্ধ্রপ্রদেশের ২৫সহ এ দফায় ভোট হবে ৯৬ আসনে। ৭ দফার ভোটসহ আগামী চৌঠা জুন ঘোষণা করা হবে ফলাফল।