ibtvusa@gmail.com

917-517-9777

পিটার হাসের দায়িত্বের সুলুক সন্ধান

পিটার হাসের দায়িত্বের সুলুক সন্ধান

আইবিটিভি নিউজ ডেস্ক     

শেষ হতে যাচ্ছে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বাংলাদেশ অধ্যায়। এরইমধ্যে বাংলাদেশে নতুন রাষ্ট্রদূত হিসেবে নিষেধাজ্ঞা ডিপার্টমেন্টের সাবেক কর্মকর্তা ডেভিড মিলের নাম ঘোষণা করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। দেশটির সরকারের নানা পর্যায়ের শুনানি এবং সেনেটে অনুমোদনের পর ডেভিড মিলের পদায়ন কার্যকর হতে সময় লাগবে আরও কয়েক মাস। এই মিল এক সময় কাজ করেছেন ঢাকার মার্কিন দূতাবাসেও।

আসা যাক বিদায়ী রাষ্ট্রদূত পিটার হাস প্রসঙ্গে। মার্শা বার্নিকাটের পর ২০২২ সালের মার্চে বাংলাদেশে রাষ্ট্রদূতের দায়িত্ব নিয়ে আসেন পিটার হাস। দায়িত্ব নেয়ার পর প্রথম কয়েক মাস স্বাভাবিক নিয়মে রুটিন কাজ করে গেছেন তিনি। তবে ২০২২ সালের ডিসেম্বর থেকে তাকে দেখা যায় বাংলাদেশের অভ্যন্তরীণ নানা বিষয়ে নাক গলাতে।

২০২২ সালের ১৪ ডিসেম্বর গুম হওয়া ব্যক্তিদের স্বজনদের সংগঠন মায়ের ডাকের সঙ্গে বৈঠক করতে তেজগাঁওয়ের শাহীনবাগে বিএনপির নিখোঁজ নেতা সাজেদুল ইসলাম সুমনের বাড়িতে যান তিনি। ওই বাড়িতে রাষ্ট্রদূতকে ঘিরে ধরে স্মারকলিপি হাতে তুলে দেয়ার চেষ্টা করে মায়ের কান্না নামের আরেকটি সংগঠনের কর্মীরা। তখন তড়িঘড়ি করে পিটার হাস সেখান থেকে চলে আসেন।

এ ঘটনা নিয়ে বাংলাদেশের রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হয়ে ওঠে। পিটার হাসও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জরুরি বৈঠক করে নিরাপত্তা উদ্বেগের কথা জানান।

এর পরের বছর পুরোটাই বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতি নিয়ে নাওয়া খাওয়া ভুলে দৌড়ঝাঁপ করেন পিটার হাস। বেশির ভাগ সময় বাংলাদেশের বিরোধী রাজনৈতিক দলগুলো প্রকাশ্যে, কখনো গোপনে পিটার হাসের সঙ্গে বৈঠক করেন।

এছাড়া সরকারি দল আওয়ামী লীগের সঙ্গেও দেখা করে নানা বিষয়ে কথা বলেন তিনি। এ সময় আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে শর্তহীন সংলাপে বসার আহ্বান জানিয়ে ডনাল্ড লু ও পিটার হাস চিঠি দিলেও তাতে সাড়া দেয়নি কোনো দলই।

গেলো বছরের ২৪ মে যুক্তরাষ্ট্র তাদের পুরানো ভিসানীতি নতুন করে ঘোষণা দিয়ে জানায়, সুষ্ঠু নির্বাচন ও গণতন্ত্র বিকাশের অন্তরায় হবেন যারা তারাই পড়বেন ভিসানীতির আওতায়। মার্কিন পররাষ্ট্র দফতরের এই ঘোষণার পর আগ বাড়িয়ে পিটার হাস মন্তব্য করেন, গণমাধ্যম ও গণমাধ্যমকর্মীরাও পড়তে পারেন ভিসানীতির আওতায়।

এভাবে সময় গড়াতে গড়াতে আসে বাংলাদেশের সাম্প্রতিক রাজনীতির আলোচিত দিন ২৮ অক্টোবর। ওইদিন ঢাকায় বিএনপির মহাসমাবেশ শান্তিপূর্ণ সকাল দিয়ে শুরু হলেও বেলা গড়িয়ে শেষ হয় চরম সহিংসতার মধ্যদিয়ে। এই ঘটনায় কার্যত নিষ্ক্রিয় হয়ে যান পিটার হাস। এ সময় শ্রীলঙ্কা হয়ে নিজ দেশ সফরের পর আর বাংলাদেশের রাজনীতি নিয়ে প্রকাশ্যে কোনো কথা বলতে দেখা যায়নি তাকে।

যুক্তরাষ্ট্র বরাবরই গণতন্ত্র ও মানবাধিকারের কথা বলে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন চাচ্ছিলো। বিএনপি কিংবা তার সমমনাদের মতো নির্বাচনকালে তত্ত্বাবধায়ক সরকারের কথা মুখে না বললেও, নিজেদের পছন্দমতো সুশীলদের দিয়ে একটি সরকার গঠনের পাঁয়তারা ছিল তাদের -এমন মত অনেক বিশ্লেষকের।

২০০৭ সালে পিটার হাসের পূর্বসূরী প্যাট্রেসিয়া বিউটেনিস সফল হয়েছিলেন। গণতন্ত্রের বুলি আওড়ে এনেছিলেন সেনা সমর্থিত অনির্বাচিত সরকার। প্রকাশ্যে যার পরিচালনায় ছিলেন মার্কিনপন্থি সুশীলরা।অনেক বিশ্লেষকের মতে, পিটার হাসও তেমন অ্যাসাইনমেন্ট পেয়েছিলেন তার দেশ থেকে। কিন্তু বাংলাদেশের রাজনীতিতে ভারতের নজিরবিহীন তোড়জোড় এবং গণতন্ত্রের চেয়ে আমেরিকাবিরোধী করে রাশিয়া ও চীনের প্রকাশ্য তৎপরতায় সফল হয়নি পিটার হাসের সেই মিশন।