ibtvusa@gmail.com

917-517-9777

কংগ্রেস অবমাননায় ট্রাম্পের সাবেক সহযোগী ব্যাননের জেল

কংগ্রেস অবমাননায় ট্রাম্পের সাবেক সহযোগী ব্যাননের জেল

আইবিটিভি ইউএসএ নিউজ ডেস্ক     

ক্যাপিটলে হামলার তদন্তে নিয়োজিত হাউজ সিলেক্ট কমিটির তথ্য দেওয়ার অনুরোধ প্রত্যাখ্যান করেছিলেন স্টিভ ব্যানন। কমিটির সামনে হাজির হতেও অস্বীকার করেন তিনি। কংগ্রেস অবমাননায় আদালত তাকে দোষী সাব্যস্ত করেছে আগেই। শুক্রবার ঘোষণা করা হলো শাস্তি। ব্যাননকে চার মাসের কারাদণ্ড দিয়েছে আদালত।

ক্যাপিটল হিলে গত বছরের দাঙ্গার ঘটনা তদন্তে কংগ্রেস কমিটিকে সহযোগিতা করতে অস্বীকৃতি জানানোর অভিযোগে সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সহযোগী স্টিভ ব্যাননের চার মাসের জেল হয়েছে।

শুক্রবার ব্যাননের এই কারাদণ্ডের রায় দিয়েছেন ডিস্ট্রিক্ট জাজ কার্ল নিকোলস। ব্যাননকে ৬ হাজার ৫শ’ ডলার জরিমানাও করেছেন তিনি।

গত জুলাইয়ে ব্যানন কংগ্রেস অবমাননার দুইটি অভিযোগে দোষী সাব্যস্ত হন। তিনি তদন্ত কমিটির কাছে দাঙ্গার ঘটনা নিয়ে সাক্ষ্য দিতে অস্বীকৃতি জানিয়েছিলেন এবং নথি সরবরাহ করেননি বলে অভিযোগ ছিল।

বিচারে কৌঁসুলিরা স্টিভ ব্যাননের ছয় বছরের জেল এবং ২ লাখ ডলারের জরিমানা চেয়েছিলেন। তবে ব্যানন ভুল কোনও কিছু করার কথা অস্বীকার করেছেন এবং সাজার বিরুদ্ধে আপীল করবেন বলে মনে করা হচ্ছে। আপিলের এই সময়টিতে তার সাজা ভোগ না করার এখতিয়ার রেখেছেন বিচারক।

কৌঁসুলি জে পি কনি শুক্রবারের শুনানিতে বলেছেন, ব্যানন কংগ্রেসকে উপেক্ষা করেছেন। তিনি আইনের ঊর্ধ্বে নন। আর এই বিষয়টি এ মামলাকে গুরুত্ববহ করে তুলেছে।

২০১৬ সালে ট্রাম্পের নির্বাচনী প্রচারণা দলের প্রধান ছিলেন ব্যানন। ২০১৭ সালে ডনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর হোয়াইট হাউজের প্রধান কৌশলবিদের দায়িত্ব পেয়েছিলেন তিনি। পরে ট্রাম্পের সঙ্গে মতবিরোধের জেরে ওই বছরই তিনি বরখাস্ত হন।

২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের শত শত সমর্থক ক্যাপিটল হিলে হামলা চালিয়ে ইলেক্টরাল কলেজের ভোট গণনা বন্ধের চেষ্টা চালায়। ওই ভোট গণনার মধ্য দিয়ে ডেমোক্র্যাট জো বাইডেনকে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী বলে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছিল।

দাঙ্গার ঘটনায় ৪ জন নিহত হয়েছিল। ট্রাম্পের উগ্র সমর্থকদের সঙ্গে কয়েক ঘণ্টার সংঘর্ষে পুলিশের কয়েক ডজন সদস্য আহতও হয়েছিলে। ওই ঘটনার জেরে ৪ ‍পুলিশ সদস্য আত্মহত্যাও করেন।

দাঙ্গারঘটনা তদন্তে হাউজের একটি কমিটি গঠন করে। ওই কমিটির পক্ষ থেকেই স্টিভ ব্যাননকে সাক্ষ্য দিতে হাজির হতে বলা হয়েছিল। কিন্তু ব্যানন তা উপেক্ষা করেন। যেসব নথিপত্র তার কাছে চাওয়া হয়েছিল সেগুলোও তিনি সরবরাহ করেননি।