news.ibtvusa@gmail.com

917-517-9777

ইতিহাস সৃষ্টি করে প্রধানমন্ত্রীর দায়িত্বে ঋষি সুনাক

ইতিহাস সৃষ্টি করে প্রধানমন্ত্রীর দায়িত্বে ঋষি সুনাক

আইবিটিভি ইউএসএ নিউজ ডেস্ক     

অবশেষে ইতিহাস সৃষ্টি করে আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন ঋষি সুনাক। বিভক্ত দলকে ঐক্যবদ্ধ এবং গভীর অর্থনৈতিক সঙ্কট মোকাবিলার প্রত্যয় ব্যক্ত করেছেন ভারতীয় বংশদ্ভূত প্রধানমন্ত্রী। দায়িত্ব নিয়েই নতুন মন্ত্রিসভা গঠন শুরু করেছেন। এরই মধ্যে জেরেমি হান্টকে অর্থমন্ত্রী, ডমিনিক রাবকে উপ-প্রধানমন্ত্রী, জেমস ক্লেভার্লিকে পররাষ্ট্রমন্ত্রী, সুয়েলা ব্র্যাভারম্যানকে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন।

মঙ্গলবার ব্রিটিশ রাজা চার্লসের সঙ্গে দেখা কোরে আনুষ্ঠানিকভাবে ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব নিলেন ঋষি সুনাক।

বাকিংহাম প্রাসাদ থেকে দায়িত্ব নিয়ে টেন ডাউনিং স্ট্রিটে আসেন তিনি। এসেই গভীর অর্থনৈতিক সঙ্কট মোকাবিলার প্রতিশ্রুতি দেন ভারতীয় বংশোদ্ভূত প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

নতুন প্রধানমন্ত্রী বলেন, তাদের পূর্বসুরিদের ভুলের কারণে ব্রিটেন এখন গভীর অর্থনৈতিক সঙ্কটে। সেই ভুল শোধরানোটা হবে তার চ্যালেঞ্জ। অর্থনৈতিক স্থিতিশীলতা এবং দলের প্রতি বিশ্বাস ফেরাতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার কথা বলেন তিনি।

একাধিক রেকর্ড গড়ে ইতিহাসের পাতায় জায়গা কোরে নিয়েছেন সাবেক চ্যান্সেলর ঋষি সুনাক। দুই শতাব্দীরও বেশি সময়ের মধ্যে ৪২ বছরের ঋষি সুনাক যুক্তরাজ্যের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী। এছাড়াও এমপি নির্বাচিত হওয়ার সাত বছর পর তিনিই সবচেয়ে দ্রুততম সময়ে প্রধানমন্ত্রী হয়েছেন। 

গেলো জুলাইতে যুক্তরাজ্যের রাজনীতিতে আলোচিত চরিত্র হয়ে ওঠেন তিনি। তার পদক্ষেপের কারণেই গদি হারান বরিস জনসন। দলের নেতৃত্বে সুনাককে হারিয়ে লিজ ট্রাস প্রধানমন্ত্রী হলেও, ক্ষমতায় টিকেছেন মাত্র ৪৫ দিন। এরপর আবারো দৃশ্যপটে হাজির হয়ে প্রধানমন্ত্রী হলেন ঋষি সুনাক।

এদিন সকালে, জাতির উদ্দেশে বিদায়ী ভাষণ দিয়ে ডাউনিং স্ট্রিট ছাড়েন ব্রিটেনের অর্থনীতিতে বিপর্যয় ডেকে আনা লিজ ট্রাস।

অন্যদিকে, দায়িত্ব নেওয়ার সঙ্গে সঙ্গেই বিশ্বনেতাদের প্রশংসায় ভাসছেন নতুন ব্রিটিশ প্রধামন্ত্রী। 

ঋষি সুনাককে, ব্রিটেনের তীব্র জ্বালানি সংকট এবং উচ্চ মূল্যস্ফীতির সঙ্গে সামাল দিতে হবে চরম বিভক্ত ও গভীরভাবে আস্থাহীন হয়ে পড়া একটি দলকে।