news.ibtvusa@gmail.com

917-517-9777

বেইজিংয়ে শি জিনপিং বিরোধী বিরল বিক্ষোভ

বেইজিংয়ে শি জিনপিং বিরোধী বিরল বিক্ষোভ

আইবিটিভি ইউএসএ নিউজ ডেস্ক     

চায়নার প্রেসিডেন্ট শি জিন পিংয়ের বিরুদ্ধে এক বিরল প্রতিবাদ মিছিল সংগঠিত হয়েছে। কোভিড মহামারি নিষেধাজ্ঞার প্রতিবাদ করে বেইজিংয়ে এই মিছিল অনুষ্ঠিত হয়। দেশটিতে ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কংগ্রেসের মাত্র কয়েক দিন আগে এই বিক্ষোভ অনুষ্ঠিত হলো। বেইজিংয়ের উত্তর–পূর্ব প্রান্তে জমায়েত হয় লোকজন। পরে দ্রুতই স্থানীয় কর্তৃপক্ষ এসে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়।

চায়নায় কমিউনিস্ট পার্টির জাতীয় কংগ্রেসের সামান্য আগে প্রেসিডেন্ট শি জিনপিং এবং করোনা মহামারিতে কঠোর বিধিনিষেধের বিরুদ্ধে বিরল বিক্ষোভ হয়েছে।

বেইজিংয়ের উত্তর-পশ্চিমে একটি ব্রিজের ওপর বিক্ষোভকারীদের দুটি ব্যানার। সেখানে বিক্ষোভ শুরু হওয়ার পর দ্রুততার সঙ্গে তাদেরকে থামিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। কঠোর নিরাপত্তামুলক ব্যবস্থা এবং কোভিড বিধিনিষেধের কারণে দেশটিতে অনলাইনে তীব্র ক্ষোভ প্রকাশ করেছে অনেকে।

ওই বিক্ষোভের ফলে কর্তৃপক্ষ শহরে প্রবেশে কড়াকড়ি আরোপ করেছে। অনেক ভ্রমণকারীকে ঘুরতে বের হতে দিচ্ছে না। নাগরিকদের ফেরত পাঠিয়েছে। ফেরত পাঠিয়েছে বিভিন্ন সরবরাহ। অন্যদের চলাচলে বিধিনিষেধ দেয়া হয়েছে অথবা জোর করে কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে।

বিক্ষোভের ছবি ও ফুটেজে দেখা গেছে বেইজিংয়ের কাইদিয়ান এলাকার বিক্ষোভকারীরা কোনো নেতা নয়, বরং ভোট চান বলে স্লোগান দেন। তাছাড়া স্বৈরাচার ও জাতীয় বিশ্বাসঘাতক শি জিনপিংকে সরাতে স্কুল এবং কর্মক্ষেত্রে ধর্মঘটের আহ্বান জানায় প্রতিবাদকারীরা।

আগামী রোববার চায়নায় কমিউনিস্ট পার্টির জাতীয় কংগ্রেসের সম্মেলন। এবার নেতৃত্বে নির্বাচিত হয়ে আবারো চায়নার প্রেসিডেন্ট হলে শিজিনপিং তাইওয়ানে হামলা চালাতে পারেন-এমন আশঙ্কায় নিরাপত্তা জোরদার করছে তাইপে।