news.ibtvusa@gmail.com

917-517-9777

কলসিন্দুরের নারী ফুটবলারদের সাফল্যের পেছনের গল্প

কলসিন্দুরের নারী ফুটবলারদের সাফল্যের পেছনের গল্প

আইবিটিভি ইউএসএ নিউজ ডেস্ক     

কলসিন্দুর থেকে এক হাজার কিলোমিটার নেপালের কাঠমান্ডু। দশরথ স্টেডিয়ামে সাফ মহিলা চ্যাম্পিয়নশিপের ফাইনালে ইতিহাস রচনা করে বাংলার বাঘিনীরা। এই ইতিহাসের স্বাক্ষী হয়ে আছে ময়মনসিংহের কলসিন্দুরের নাম। দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব অর্জন করা নারী ফুটবলাররা তাদের আট সদস্যের বাড়িই ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার কলসিন্দুর গ্রামে। অজপাড়া গায়ে বেড়ে ওঠা এই ফুটবল কন্যাদের সাফল্যে গর্বিত তাদের পরিবার, এলাকাবাসী ও তার শিক্ষকরাও।

সানজিদা-মারিয়া মান্ডাদের হাত ধরেই ২০১১ সালে নতুন এক গল্পের শুরু। এরপর একের পর লেখা হতে থাকে সফলতার গল্প। নারী ফুটবলে এগিয়ে যাওয়ার কারণে কলসিন্দুর গ্রামের নাম-ডাক ছড়িয়ে পড়ে দেশ-বিদেশে। গারো পাহাড়ের সীমান্তবর্তী অবহেলিত এই গ্রামে বিদ্যুৎ আসে ফুটবল কন্যাদের খ্যাতির কারণে। পাকা হয় রাস্তাঘাট। ফুটবল কন্যাদের বদৌলতে সরকারিকরণ হয়েছে কলসিন্দুর স্কুল এন্ড কলেজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মেয়েদের সংবর্ধনাসহ আর্থিক অনুদানও দিয়েছেন।

এই কিশোরীদের গল্প উচ্চ মাধ্যমিক শাখার একাদশ শ্রেণির পাঠ্যবইয়ে লিপিবদ্ধ করা হয়েছে। 'দ্য আনবিটেন গার্লস' (অপরাজিত মেয়েরা) শিরোনামে পাঠ্যবইয়ে একটি বিশেষ পাঠ রাখা হয়েছে। গারো পাহাড়ের পাদদেশে অবস্থিত দরিদ্র পরিবার থেকে উঠে আসা কিশোরীদের সফলতার গল্প লেখা হয়েছে এই পাঠে। সানজিদা, মারিয়া, তহুরা, শামসুন্নাহার, শিউলি আজিম, নাজমা আক্তার, মারজিয়া আক্তারদের জীবনী লিপিবদ্ধ করা হয়েছে। এছাড়াও অকালে মৃত্যুবরণ করা সাবিনা খাতুনকে নিয়ে লেখা হয়েছে। এদের মাঝে সানজিদা আক্তার পুরো এশিয়ায় সপ্তম স্থান অধিকার করা, মারিয়া মান্দা অনুর্ধ্ব-১৫ অধিনায়ক এবং তহুরা খাতুন আন্তর্জাতিক সর্বোচ্চ গোলদাতা হওয়ায় তাদের নিয়ে সচিত্র পাঠ রয়েছে।

সাফল্যের পেছনের গল্প-

২০১১ সালে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ঘোষণা হয় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ টুর্নামেন্ট। খবরটি কানে আসে ময়মনসিংহ জেলার ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী উপজেলা ধোবাউড়া কলসিন্দুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মফিজউদ্দিনের। নিজের স্কুলের জন্য টিম তৈরিতে লেগে পড়েন তিনি। তখন সানজিদা চতুর্থ শ্রেনীর ছাত্রী। যোগ দেয় স্কুলের টিমে। এরপর একে একে টিমে নাম লেখায় মারিয়া মান্দা, শিওলি আজিম। তাদের দেখে উৎসাহিত হয়ে যোগ দেয় মারজিয়া আক্তার, শামছুননাহার, তহুরা, সাজেদা, শামছুননাহার জুনিয়র। প্রাথমিক বিদ্যালয়ে থেকে যাত্রা শুরু করা এই আট খেলোয়ার এখন জাতীয় দলে। 

ADVERTISEMENT

স্কুলে টিম গঠন হওয়ার পর কলসিন্দুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মফিজউদ্দিন নিজেই শুরু করেন প্রশিক্ষণ দেয়ার কাজ। স্কুলের প্রধান শিক্ষক মিনতী রানী শীল নেন দেখভালের দায়িত্ব। ২০১২ সালে জেলায় শুরু হয় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ টুর্নামেন্ট। প্রথমবারের মতো অংশ নেয় কলসিন্দুর প্রাথমিক বিদ্যালয়। জাতীয় পর্যায়ে রানাসআপ হয় সানজিদা, মারিয়া, তহুরারা। চ্যাম্পিয়ন না হতে পারার আক্ষেপ নিয়ে ফিরে আসে তারা। শুরু করে নতুন করে প্রস্তুতি।

dhakapost

কলসিন্দুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মফিজউদ্দিন জানান, শুরুটা ছিলো চ্যালেঞ্জ। গ্রামের অভিভাবকরা রক্ষণশীল। মেয়েদের ফুটবল খেলতে দেয়ার কথা শুনতেই পারতেন না। অভিভাবকদের বুঝিয়ে শুনিয়ে রাজি করার ক্ষেত্রে অনেক পরিশ্রম করতে হয়েছে। এরপর মেয়েদের নিয়ে যখন মাঠে নামেন তখন অনেকেই ঠাট্টা মসকরা করেছে। অনুশীলনের সময় মাঠের আশপাশে থাকতো উৎসুক মানুষের ভিড়। অনেকেই আমাকে বিদ্রুপ করতো। তবে সাহায্য করতেও এগিয়ে এসেছেন অনেকে। লোকের তীর্যক মন্তব্যের জবাব মাঠে দিতে চেয়েছিলাম তিনি। মেয়েরা পড়াশোনার পাশাপাশি স্কুল ছুটি পর ও বন্ধের দিনে মাঠে অনুশীলন করতে থাকে। একপর্যায়ে আসে সফলতা।

শিক্ষক মফিজউদ্দিনের পরিশ্রম বৃথা যায়নি। ২০১৩ সালে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ টুর্নামেন্টে চ্যাম্পিয়ান হয় কলসিন্দুর প্রাথমিক বিদ্যালয়। এরপরই স্থানীয় প্রশাসন ও ক্রীড়ামোদি ব্যক্তিদের নজরে আস সানজিদা, মারিয়ারা। অল্প করে হলেও মিলতে থাকে সুযোগ-সুবিধা। 

২০১৪ সালে এএফসি অনূর্ধ্ব-১৪ আঞ্চলিক চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। সেখানে গুরুত্বপূর্ণ অবদান রাখে মারিয়া মান্দা, শামসুন্নাহার। এমন সফলতা দেখে এগিয়ে আসে অন্য নারী শিক্ষার্থীরা। দিন দিন বাড়তে থাকে কলসিন্দুরের স্কুল টিমের সদস্য সংখ্যা।

কলসিন্দুর স্কুলের প্রধান শিক্ষক মিনতী রাণী শীল জানান, শুরুতে প্রধান সমস্যা ছিলো 'লজ্জা' এই সমস্যার সমাধানে সময় লেগেছে। কিন্তু আমার পেরেছি লোকলজ্জার ভয় দূর করে খেলার পোশাকে মাঠে মেয়েদের নামাতে। এখন আমাদের গর্ব হয়। আমি একটি ইতিহাসের স্বাক্ষী হতে পেরেছি। 

কলসিন্দুর নারী ফুটবল দলের কোচ জুয়েল মিয়া বলেন, আমরা আজ আনন্দে আত্মহারা। এ বড় একটা টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়া এটা একটা গর্বের বিষয়। আর এই দলের আট সদস্যই আমাদের এই কলসিন্দুরের। আমাদের গড়ে তুলা খেলোয়াড়টা আজ এমন সফলতা অর্জন করছে, এতে এত পরিমাণ আনন্দিত হয়েছি যা ভাষায় প্রকাশ করার মত না। এই স্বপ্নটাই আমরা দেখেছিলাম। এখন আমাদের স্বপ্ন বিশ্বকাপ জয়।