news.ibtvusa@gmail.com

917-517-9777

অস্কারের জন্য মনোনীত হলো ব্যতিক্রমী পাকিস্তানি সিনেমা ‘জয়ল্যান্ড’

অস্কারের জন্য মনোনীত হলো ব্যতিক্রমী পাকিস্তানি সিনেমা ‘জয়ল্যান্ড’

আইবিটিভি ইউএসএ নিউজ ডেস্ক     

ধর্মীয় দৃষ্টিকোণ থেকে বেশ রক্ষণশীল দেশ পাকিস্তান। জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির কারণে অর্থনৈতিক অবস্থায়ও নেমেছিলো ধস। মুসলিম প্রধান দেশ হওয়ার কারণে সে দেশের শিল্প ও সংস্কৃতি চর্চায়ও রয়েছে অনেক বাধা। তবে এসব বাধা অতিক্রম করে এবার আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ স্থান করে নিয়েছে পাকিস্তানি সিনেমা ‘জয়ল্যান্ড’। সেরা আন্তর্জাতিক সিনেমার বিভাগে ২০২৩ সালের ৯৫তম অস্কারে মনোনীত হয়েছে সিনেমাটি।

এর আগে, প্রথবারের মতো কান চলচ্চিত্র উৎসবের ‘আঁ সার্তে রিগা’ বিভাগের প্রতিযোগিতা করেছে পাকিস্তানের সিনেমা ‘জয়ল্যান্ড’। প্রদর্শনী শেষে দর্শক ও জুরিদের কাছ থেকে স্ট্যান্ডিং ওভেশন পায় সিনেমাটি। কানের ৭৫তম আসরে ২০টি সিনেমাকে পেছনে ফেলে ‘আঁ সার্তেঁ রিগা’ বিভাগের জুরি পুরস্কার ও কুইয়ার পাম জিতেছে ‘জয়ল্যান্ড’।

 

পাকিস্তানের লিঙ্গবৈষম্যের ট্যাবু নিয়ে নির্মিত হয়েছে এ সিনেমা। জয়ল্যান্ড-এ নুচি চরিত্রে অভিনয় করেছেন পাকিস্তানি অভিনেত্রী সারওয়াত গিলানি। সিনেমাটির সহ-প্রযোজক ও কাস্টিং পরিচালকও তিনি।

সারওয়াত গিলানি বলেন, পাকিস্তানে শিল্পী হিসেবে সিনেমাটি তৈরি করতে আমরা যে সংগ্রামের মুখোমুখি হয়েছি সেগুলো এখন খুবই মূল্যবান বলে মনে হচ্ছে।

মূলত, পুরুষতান্ত্রিক সমাজে যৌনতার প্রথাবদ্ধ ধারণার বিপরীতে দাঁড়িয়ে নির্মিত হয়েছে ‘জয়ল্যান্ড’ সিনেমা। যেখানে পিতৃতান্ত্রিক পরিবারের সদস্যরা পুত্রসন্তান জন্মের প্রত্যাশা করে। অথচ পরিবারের ছোট ছেলেটি বড় হয়ে পুরুষসুলভ জীবনযাপনের বিপরীতে এক তৃতীয় লিঙ্গের এক ব্যক্তির প্রেমে মজে যোগ দেয় নাচের থিয়েটারে। শুরু করে নাচ-গান-নাটক। এ সিনেমার মধ্য দিয়ে ভেঙে যায় যৌনতার সামাজিক ও প্রথাগত ধারণা।  

সিনেমাটির পরিচালক সায়েম সাদিক বলেন, পুরুষতান্ত্রিক একটি পরিবারের ছেলে এক তৃতীয় লিঙ্গের এক ব্যক্তির প্রেমে পড়ে যায় এমন গল্প নিয়েই তৈরি সিনেমা ‘জয়ল্যান্ড’। যা পাকিস্তানের মতো দেশের জন্য এটি ভীষণ স্পর্শকাতর।  

সিনেমাতে অভিনয় করেছেন আলি জুনেজা, রাস্তি ফারুক, সরওয়াত গিলানি, সোহেল সমীর ও লাহোরের ট্রান্সজেন্ডার অভিনেতা আলিনা খানসহ অনেকে।

অভিনেতা আলিনা খান বলেন, সিনেমার গল্পে যে ভিন্নতা এনেছেন পরিচালক সায়েম সাদিক, এটি আমাদের ট্রান্সজেন্ডার কমিউনিটির জন্য এটি অনেক একটি বড় উদ্যোগ। শুধু আমাদের কমিউনিটিই না পুরো পাকিস্তানের জন্য অনেক বড় উদ্যোগ।

কান চলচ্চিত্র উৎসবে সবার মন জয় করে ২টি পুরস্কার ঘরে তুলেছে ‘জয়ল্যান্ড’। তবে এই সিনেমা কি এবার অস্কার ঘরে তুলতে সক্ষম হবে কিনা তা-ই এখন দেখার বিষয়।