news.ibtvusa@gmail.com

917-517-9777

এবার জাতিসংঘে রাশিয়ার বিপক্ষে ভোট বাংলাদেশের

এবার জাতিসংঘে রাশিয়ার বিপক্ষে ভোট বাংলাদেশের

আইবিটিভি ইউএসএ নিউজ ডেস্ক     

ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্তির ঘটনায় জাতিসংঘের সাধারণ পরিষদে তোলা নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ। বুধবার পাস হওয়া প্রস্তাবে রুশ দখলদারিত্বকে বেআইনি ঘোষণা করা হয়। এরপর প্রেসিডেন্ট বাইডেন বলেন, প্রস্তাব পাসের মাধ্যমে প্রমাণিত হলো ইউক্রেনকে মানচিত্র থেকে মুছে ফেলতে পারবেন না পুতিন।

ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্তির ঘটনায় জাতিসংঘের সাধারণ পরিষদে তোলা নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ।

বুধবার নিউ ইয়র্কে জাতিসংঘের ১১তম জরুরি বিশেষ সেশনে  বাংলাদেশসহ ১৪৩টি দেশের সমর্থনে ওই নিন্দা প্রস্তাব পাস হয়। ভোট দান থেকে বিরত থাকে ভারত, পাকিস্তান ও চায়নাসহ ৩৫টি দেশ। ১৯৩ দেশের মধ্যে পাঁচ দেশ, নিন্দা প্রস্তাবের বিপক্ষে ভোট দেয়।

ওই প্রস্তাবে ইউক্রেনের চার অঞ্চল রাশিয়ার দখলে নেয়াকে বেআইনি আখ্যায়িত কোরে তা ইউক্রেনকে ফিরিয়ে দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

ইউক্রেনে আগ্রাসন শুরুর পর মার্চের শুরুতে রাশিয়াকে আক্রমণ বন্ধ করে সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে আনা জাতিসংঘের আরেকটি প্রস্তাবে ভোটদানে বিরত ছিলো বাংলাদেশ। তারপর ইউক্রেনের বেসামরিক নাগরিকদের নিরাপত্তা ও ত্রাণ কার্যক্রমের সুযোগ দিতে পাস হওয়া প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছিলো ঢাকা।

এদিকে, জাতিসংঘের সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব পাসের পরপরই প্রতিক্রিয়া দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বিবৃতিতে বলেন, রাশিয়া মানচিত্র থেকে একটি সার্বভৌম রাষ্ট্রকে মুছে ফেলতে পারবে না বলে। সাধারণ পরিষদ মস্কোকে একটি স্পষ্ট বার্তা দিয়েছে যে রাশিয়া ইউক্রেনকে মানচিত্র থেকে মুছে ফেলতে পারবে না।

জানান, ইউক্রেনে রুশ অভিযানের পর থেকে এটি দেশটির বিরুদ্ধে সর্বোচ্চ সংখ্যাক ভোট পড়ে। বিশ্ব নেতাদের বক্তব্য ছিল, তারা কখনও ইউক্রেনের অধিকৃত অঞ্চলগুলোকে রাশিয়ার সঙ্গে সংযুক্তির স্বীকৃতি দেবে না।

এদিকে, রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পর ইউক্রেনকে নতুন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেওয়ার ঘোষণা দিয়েছে ইউক্রেনের মিত্র দেশগুলো। ব্রাসেলসে ন্যাটো সদর দফতরে এক বৈঠকে অতি দ্রুত এই অস্ত্র সরবরাহের তাগিদ দেওয়া হয়েছে।