news.ibtvusa@gmail.com

917-517-9777

গাইবান্ধা-৫ আসনে উপনির্বাচন বন্ধ: নির্বাচন কমিশন

গাইবান্ধা-৫ আসনে উপনির্বাচন বন্ধ: নির্বাচন কমিশন

আইবিটিভি ইউএসএ নিউজ ডেস্ক     

গাইবান্ধা-৫ আসনের ভোটগ্রহণে নানা অনিয়মের অভিযোগেই ৫১ কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করার পর উপনির্বাচন বন্ধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছে, ভোটের সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। সুষ্ঠুভাবে ভোটগ্রহণ আর সম্ভব হচ্ছে না বলে ভোট গ্রহণ বন্ধ করা হয়েছে। আরপিও ৯১ অনুচ্ছেদ অনুসারে, প্রদত্ত ক্ষমতা বলে গাইবান্ধা-৫ আসনের ভোট কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে কমিশন।

বুধবার (১২ অক্টোবর) দুপুরে নির্বাচন ভবনে সাংবাদিকদের এ কথা জানান প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। সিইসি বলেন, নির্বাচন ভবনে বসে সিসি ক্যামেরা পর্যবেক্ষণের মাধ্যমে অনিয়মের প্রমাণ পেয়েছেন তারা। নির্বাচনী পরিবেশ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে উল্লেখ করে কাজী হাবিবুল আউয়াল বলেন, সিসি ক্যামেরায় দেখা যায় কোনো কোনো কেন্দ্রে প্রিজাইডিং অফিসার নিজেই ভোট দিয়ে দিচ্ছেন। কোথাও কোথাও গোপন বুথে একাধিক ব্যক্তির আনাগোনা দেখা গেছে। সিইসি বলেন, ভোটে এমন ডাকাতির অনেক অভিযোগ পেয়েছে কমিশন। সে কারণেই নির্বাচনে প্রযুক্তি ব্যবহার করতে চায় ইসি।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, ভোটকেন্দ্রের ভেতরে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে গেছে। সেখানে ভোটগ্রহণে অনিয়মের অনেক প্রমাণ আমরা দেখেছি। গোপন কক্ষে অনধিকার প্রবেশ, আইন ভঙ্গ করে প্রবেশ করে জোর করে ভোট দিয়ে দিতে আমরা সচক্ষে দেখেছি। সুশৃঙ্খলভাবে যে ভোটগ্রহণ হচ্ছে না, তা আপনারাও দেখেছেন।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল আরও বলেন, আমরা দেখেছি যে, পোলিং এজেন্টদের পোষাকে নির্বাচনী প্রতীক ছাপানো ছিল। নারীদের পরনে একই রঙের শাড়ি ও ওড়না ছিল, যা নির্বাচনী আচরণের পরিপন্থী। আর অনিয়ম প্রসঙ্গে বলি, আমরা সহকর্মীরা সকাল ৮টা থেকে নিরবিচ্ছিন্নভাবে দেখেছি, অনিয়মগুলো বেশ মোটা দাগে হচ্ছিল। তাই প্রথমে আমরা ৩টি কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করেছি। এরপর ১৬টি কেন্দ্র, তৃতীয় দফায় ১২টি, চতুর্থ দফায় ৯টি এবং, সর্বশেষ ৩টি- সর্বমোট ৪৩টি কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করে দিয়েছি। এরপর আমরা জেনেছি, কয়েকটি কেন্দ্রে সিসিটিভির সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। যার ফলে আমরা তথ্য সংগ্রহ করতে পারছিলাম না। আমাদের পদস্থ কর্মকর্তারা আরও ৭টি ভোট কেন্দ্রে অনিয়মের কথা জানিয়েছে। পরবর্তীতে ওই ৭টি সহ মোট ৫০টি কেন্দ্রের ভোট গ্রহণ আমরা বন্ধ করেছি। এছাড়া, রিটার্নিং অফিসারও একটি কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করেছেন।

সিইসি বলেন, ৫১টি কেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ করার পর কমিশনের সকল সদস্য মিলে বিষয়টি পর্যালোচনা এবং বিচার বিশ্লেষণ করতে থাকি। আমরা নিশ্চিত হই, ৫০টি কেন্দ্রের ভোট বন্ধ হয়ে গেলে বাকি কেন্দ্রগুলোর ফলাফল ও পরিবেশ বিবেচনায় নিলেও সঠিক মূল্যায়নটা হবে না। আরপিও ৯১ অনুচ্ছেদে বলা আছে যে, কমিশনের কাছে যদি প্রতীয়মান হয় যে ভোটগ্রহণ নিরপেক্ষ ও সঠিকভাবে হচ্ছে না তবে নির্বাচন কমিশন ভোটগ্রহণ স্থগিত নয়, বন্ধ করে দিতে পারবে। তাই, ৫১টি কেন্দ্রের ভোট বন্ধ করে দেয়ার পর কমিশন দেখতে পায়, নির্দিষ্ট প্রার্থী ভোটগ্রহণকে প্রভাবিত করতে পারছে। এই পর্যায়ে, আইনকানুন বিবেচনায় নিয়ে, সংবিধান নির্বাচন কমিশনকে যে দায়িত্ব অর্পণ করেছে তা অনুযায়ী, আমরা সকল কেন্দ্র অর্থাৎ, গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনটি স্থগিত নয়, বন্ধ ঘোষণা করছি। পরবর্তীতে আমরা আইনকানুন, বিধিবিধান পর্যালোচনা করে সিদ্ধান্ত নেবো, কী করতে হবে।

উল্লেখ্য, গেল ২২ জুলাই যুক্তরাষ্ট্রে নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। এর দুই দিন পর তার সংসদীয় গাইবান্ধা-৫ আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।