news.ibtvusa@gmail.com

917-517-9777

মেসি-রোনালদোকে পেছনে ফেলে শীর্ষে এমবাপে

মেসি-রোনালদোকে পেছনে ফেলে শীর্ষে এমবাপে

আইবিটিভি ইউএসএ নিউজ ডেস্ক     

মাঠের খেলায় এখনও হয়তো লিওনেল মেসি কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদোকে পেছনে ফেলতে পারেননি। তবে, পারিশ্রমিক পাওয়ার ক্ষেত্রে এই দুই কিংবদন্তিকে ছাড়িয়ে গেছেন পিএসজির ফরাসী ফুটবলার কিলিয়ান এমবাপে। বর্তমান সময়ে বিশ্বের সবচেয়ে পারিশ্রমিক প্রাপ্ত ফুটবলার হিসেবে এমবাপেকেই বাছাই করেছে প্রভাবশালী ম্যাগাজিন ফোর্বস।

চলতি মৌসুমের শুরুতেই কথা ছিল রিয়াল মাদ্রিদে যোগ দেবেন এমবাপে এবং সে হিসেবে কথা-বার্তাও বেশ অনেকদুর এগিয়ে নিয়ে গিয়েছিলেন এই ফরাসী স্ট্রাইকার; কিন্তু শেষ মুহূর্তে পিএসজি থেকে পাওয়া নতুন কোনো প্রস্তাবের পর রিয়ালে যাওয়া হয়নি আর তার।

তখনই শোনা গিয়েছিল, বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিকপাপ্ত ফুটবলার হতে যাচ্ছেন এমবাপে। এবার ফোর্বস ম্যাগাজিন সে কথারই সত্যতা প্রমাণ করলো। তাদের দাবি অনুসারে, বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার এখন কিলিয়ান এমবাপে।

২৩ বছর বয়সী কিলিয়ান এমবাপের আগামী ২০২২-২৩ মৌসুমের জন্য পারিশ্রমিক গ্রহণ করবেন ১২৮ মিলিয়ন ডলার। এর মধ্যে আবার এজেন্ট ফি নেই। ফোর্বস ম্যাগাজিনের বাৎসরিক র‌্যাংকিংয়ে এটা একটা রেকর্ড।

এমবাপের পিএসজি সতীর্থ, আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি এই মৌসুমে পারিশ্রমিক গ্রহণ করবেন ১২০ মিলিয়ন ডলার। তিনি রয়েছেন দ্বিতীয় স্থানে। ম্যানইউর উরুগুইয়ান উইঙ্গার ক্রিশ্চিয়ানো রোনালদো এই মৌসুমে পারিশ্রমিক পাবেন ১০০ মিলিয়ন ডলার। তিনি রয়েছেন তৃতীয় স্থানে।

পিএসজির ব্রাজিলিয়ান ফুটবলার নেইমার পাবেন ৮৭ মিলিয়ন ডলার এবং লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ পাবেন ৫৩ মিলিয়ন ডলার। এই দু’জনও রয়েছেন সেরা ৫ জনের মধ্যে।

বরুশিয়া ডর্টমুন্ড থেকে ম্যানসিটিতে এসে ঝড় তোলা আরলিং হালান্ডও রয়েছেন সেরা ১০জনের মধ্যে। ৩৯ মিলিয়ন ডলার পারিশ্রমিক পাবেন তিনি।

এমবাপে এবং হালান্ডের উঠে আসাটা বিস্ময়কর। সেরা ১০জনের মধ্যে কেবল এ দু’জনের বয়সই ৩০ এর নিচে। ফোর্বস ম্যাগাজিন একইসঙ্গে জানিয়ে দিয়েছে, মেসি এবং রোনালদো তাদের গ্লোরিয়াস ক্যারিয়ারের শেষ প্রান্তে চলে এসেছে।

সেরা ১০ ফুটবলার এবার সর্বমোট পারিশ্রমিক পাবেন ৬৫২ মিলিয়ন ডলার। যা গত বছরের তুলনায় ১১ ভাগ বেশি। গতবছর সেরা ১০ ফুটবলার পেয়েছিল ৫৮৫ মিলিয়ন ডলার।

পারিশ্রমিক পাওয়ার দিক থেকে সেরা ১০ ফুটবলার

১. কিলিয়ান এমবাপে
২. লিওনেল মেসি
৩. ক্রিশ্চিয়ানো রোনালদো
৪. নেইমার
৫. মোহাম্মদ সালাহ
৬. আরলিং হালান্ড
৭. রবার্ট লেওয়ানডস্কি
৮. ইডেন হ্যাজার্ড
৯. আন্দ্রেস ইনিয়েস্তা
১০. কেভিন ডি ব্রুইন