news.ibtvusa@gmail.com

917-517-9777

সুনাকের প্রধানমন্ত্রী হওয়া যুগান্তকারী দৃষ্টান্ত-দীপাবলি উৎসবে বাইডেন

সুনাকের প্রধানমন্ত্রী হওয়া যুগান্তকারী দৃষ্টান্ত-দীপাবলি উৎসবে বাইডেন

আইবিটিভি ইউএসএ নিউজ ডেস্ক     

ভারতী বংশদ্ভূত ঋষি সুনাকের প্রধানমন্ত্রী হওয়া ব্রিটেনের ইতিহাসে একটি যুগান্তকারী ঘটনা হিসেবে আখ্যা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসে মায়ের দিক থেকে ভারতীয় বংশদ্ভূত ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিসের সঙ্গে দীপাবলি উৎসবে যোগ দিয়ে এ কথা বলেন প্রেসিডেন্ট।

সোমবার রাতে হোয়াইট হাউজে আয়োজিত হয় হিন্দুধর্মের দীপাবলি উৎসব।

এ উৎসবে অংশ নিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন। সনাতন ধর্মাবলম্বীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন তিনি। এ সময় তার সাথে ছিলেন ফার্স্টলেডি জিল বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

দীপাবলির আলোয় আলোকিত হয়ে ওঠে হোয়াইট হাউজ। অ্যামেরিকায় বসবাসরত বিভিন্ন দেশের সনাতন ধর্মাবলম্বীরা যোগ দেন এ আয়োজনে। তাদের শুভেচ্ছা জানান প্রেসিডেন্ট। মঞ্চে শিশুদের সাথেও কিছুক্ষণ সময় কাটান তিনি।

তারপর তার বক্তব্যে বাইডেন বলেন, অন্ধকার পেরিয়ে আলো আর মিথ্যার বিরুদ্ধে সত্যের জয়যাত্রাকে তুলে ধরে দীপাবলি। নানা সংস্কৃতির মিশেলেই গড়ে উঠেছে ঐক্যবদ্ধ অ্যামেরিকা।

প্রেসিডেন্টের বক্তব্যে উঠে আসে ঋষি সুনাকের ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ প্রসঙ্গ। সুনাকের প্রধানমন্ত্রী হওয়া একটি যুগান্তকারী ঘটনা হিসেবে আখ্যা দিয়েছেন বাইডেন।

এ সময় শৈশবের দীপাবলি পালনের স্মৃতি তুলে ধরেন ভাইস প্রেসিডেন্ট ও ভারতীয় বংশোদ্ভুত কামালা হ্যারিস।

সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেন ভারতীয় শিল্পীরাও।

এদিকে, নিউ ইয়র্ক সিটিতে আগামী বছর থেকে দীপাবলি উপলক্ষে সরকারি স্কুলে ছুটি ঘোষণা করেছেন মেয়র এরিক অ্যাডামস।

ডেমোক্র্যাট নেতারা মনে করেন, সত্য ও আদর্শের জন্য লড়াইয়ের গৌরবময় ইতিহাস আছে অ্যামেরিকার। অনেক সময়ই অন্ধকার ঘিরে ধরে সমাজকে। যা দূর করার শক্তিও আছে দেশের। দীপাবলি সে কথাই মনে করিয়ে দেয়।