ibtvusa@gmail.com

917-517-9777

এবার আরেক দেশের সাথে যু*দ্ধে জড়াচ্ছে ইসরাইল!

এবার আরেক দেশের সাথে যু*দ্ধে জড়াচ্ছে ইসরাইল!

আইবিটিভি নিউজ ডেস্ক     

যুদ্ধ থেকে কোন ভাবেই যেন বের হতে পারছে না ইসরায়েল। গাজা যুদ্ধের মধ্যেই এবার নতুন করে আরেক দেশের সাথে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে তেল আবিব।  বলা হচ্ছে, এবার লেবাননে সরাসরি হামলার অপারেশনাল প্ল্যানের অনুমোদন নিয়ে আগাচ্ছে ইসরাইল। মঙ্গলবার  সীমান্তে ইসরাইলি সেনা ও যোদ্ধাগোষ্ঠী হিজবুল্লাহর মধ্যে গুলি বিনিময়ের পর নর্দার্ন কমান্ডে পরিস্থিতি মূল্যায়নে ইসরাইলি সেনাবাহিনীর সিনিয়র কর্মকর্তারা যৌথ এক বৈঠক করেছে বলে জানায় সেনাবাহিনী। ঐ বৈঠকেই কর্মকর্তাদের সম্মতিতে হিজবুল্লাহকে ধ্বংস করে দেয়ার অপারেশনটি অনুমোদন ও বৈধতা পায় বলে জানায় দেশটির উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। এতে ইসরাইল শীঘ্রই লেবাননে কঠোর হামলা চালানোর হুঁশিয়ারি দিয়েছে বলে জানায় বার্তা সংস্থা এএফপি। 
 

এদিকে ইসরাইল-হামাস যুদ্ধের মধ্যেই নতুন করে ইসরাইল-লেবানন যুদ্ধ শুরু হওয়ার এক আতঙ্ক বিরাজ করছে। ফলের গাজার মতো হিজবুল্লাহর টার্গেটে হামলার নাম করে যদি বেসামরিক স্থাপনায় হামলা চালায় ইসরাইল, তাতে অবাক হওয়ারও কিছু থাকবে না। আন্তর্জাতিক বিশ্লেষকদের মতে, হিজবুল্লাহকে টার্গেটের নাম করে নেতানিয়াহু মধ্যপ্রাচ্যে আরেকটি যুদ্ধের সূচনা করতে যাচ্ছে। এর মাঝে লেবানন উস্কে দেইয়া হলে পুরো অঞ্চল চরমভাবে অস্থিতিশীল হয়ে পরবে। এমনকি এর প্রভাবে বিশ্ববাজারেমন্দার সৃষ্টি করবে বলেও আশঙ্কা প্রকাশ করছেন তাঁরা।

 

 এছাড়া গত বছরের ৭ই অক্টোবর গাজায় যুদ্ধ শুরুর পর থেকেই লেবাননে হামাসের মিত্র হিজবুল্লাহ ও ইসরাইলের মধ্যে প্রায়দিনই গুলি বিনিময় হয়। সে থেকেই ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাটজ সতর্ক করেছিল হিজবুল্লাহকে। এদিকে চলতি মাসে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, প্রয়োজন হলে লেবাবনে তীব্র হামলা শুরু করতে প্রস্তুত সেনাবাহিনী। যার প্রস্তুতি সরূপ দেশটির উত্তরের সীমান্তে নিরাপত্তা আরও কঠোর করেন তিনি। ওদিকে মঙ্গলবার লেবাননে অবস্থান করেন যুক্তরাষ্ট্রের বিশেষ দূত আমোস হোচস্টেইন। সেখানে ইসরাইলি নেতাদের সঙ্গে আলোচনার টেবিলে ইসরাইল-লেবানন সীমান্তে জরুরি ভিত্তিতে উত্তেজনা প্রশমনের তৎপরতা চালান তিনি।