news.ibtvusa@gmail.com

917-517-9777

সৈয়দ এহতেশামুল হক সুমন: একজন সফল রাজনৈতিক উদ্যোক্তা

সৈয়দ এহতেশামুল হক সুমন: একজন সফল রাজনৈতিক উদ্যোক্তা

শফিয়েল আলম সুমন, ময়মনসিংহ প্রতিনিধি     

বাংলাদেশ আওয়ামী সেচ্ছাসেবক লীগ কেন্দ্রীয় কার্যকরী সংসদের অন্যতম সদস্য সৈয়দ এহতেশামুল হক সুমন,  রাজনীতির শুরুটা ছিলো ১৯৯৭ সালে নাসিরাবাদ কলেজ ছাত্র সংসদের ডেপুটি স্পিকার পদে নির্বাচনে জয় লাভের মধ্য দিয়ে ।

মানুষের কল্যাণে কাজ করাটা স্বভাবগতভাবেই সুমনের মধ্যে তৈরি হয়েছিল ছাত্র জীবন থেকেই। কলেজের সাধারণ ছাত্র-ছাত্রীদের নানামুখী সমস্যা সমাধানে কাজ করার সুবাদে কলেজের শিক্ষক-ছাত্র সবার ভালোবাসার পাত্রে পরিণত হয়েছিলেন অল্প সময়েই। সম্পৃক্ত ছিলেন জেলার রাজনীতির সঙ্গে।

ছাত্র সংসদের ডেপুটি স্পিকার থাকায় বন্ধুরা 'ডেপুটি সুমন' নামে ডাকতো, সেই থেকে 'ডেপুটি সুমন' নামেই তিনি সবার কাছে পরিচিত। 

ব্যক্তিত্ব-বিনয়-ভদ্রতা-সততায় আকৃষ্ট হয়ে ছোট বেলা থেকেই তিনি ছিলেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর ভক্ত ও একনিষ্ট একজন ছাত্রনেতা। আর সেই সময় আফজালুর রহমান বাবু ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় পড়ুয়া বাংলাদেশ ছাত্রলীগের তুখোড় একজন ছাত্রনেতা। উল্লেখ্য যে, ছাত্র রাজনীতি থেকেই আফজাল বাবু হয়ে উঠেছিলেন শেখ হাসিনার আস্থাভাজন ছাত্রনেতাদের মধ্যে অন্যতম একজন। আর তখন থেকেই সারা বাংলায় আফজালুর রহমান বাবুর ভক্ত তৈরি হতে থাকে। সেই ধারাবাহিকতায় সৈয়দ এহতেশামুল হক সুমন আফজালুর রহমান বাবুর একজন অনুসারী।

আফজাল বাবুর কাছাকাছি থাকার আকাঙ্খায় সুমন ময়মনসিংহ ছেড়ে ঢাকায় বসবাস শুরু করেন ২০০০ সাল থেকেই। 

মধ্যবিত্ত পরিবারের বড় ছেলে হিসেবে তার কাধে পড়া পরিবারের প্রতি দায়িত্ব, নিজের পড়াশোনা, চাকরি পাশাপাশি রাজনীতি। সব মিলে একটা জীবন যুদ্ধের জালে নিজেকে জড়িয়ে ফেলেন। ধৈর্য-সততা-মেধা ও অদম্য ইচ্ছা শক্তি তাকে পৌঁছে দিয়েছে সফলতার দ্বারপ্রান্তে।